আফ্রিদির সেই ‘ধাক্কায়’ ব্যাটিং অর্ডারে পরিবর্তন এনেছিল ভারত!

টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচে শাহিন আফ্রিদিকে খেলতে গিয়ে নিজের প্রথম বলেই আউট হয়েছিলেন রোহিত শর্মা। পরের ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যাটিং অর্ডার পরিবর্তন করে তিনে খেলানো হয় এই অভিজ্ঞ ওপেনারকে। কিন্তু এবারও ব্যর্থ রোহিত। প্রথম ম্যাচে আফ্রিদির সেই ধাক্কায় যেন সামলে উঠতে পারছে না ভারত, এমনটাই মনে করছেন আকিব জাভেদ।

রোহিত বিশ্বসেরা ওপেনারদের একজন, তাঁর পরিসংখ্যান এমন কথাই বলে। ভারতের জার্সিতে ১১৩ টি-টোয়েন্টি খেলা রোহিতের রান দুই হাজার ৮৭৮। যেখানে তাঁর ব্যাটিং গড় ৩১.৬৩ আর স্ট্রাইকরেট ১৩৮.৬৩। নিউজিল্যান্ডের বিপক্ষে রোহিত ওপেন করলে বাঁহাতি বোল্টকে মোকাবেলা করতে হতো,

তাই টিম ম্যানেজমেন্ট তাঁকে তিনে খেলিয়েছে এমনটাই ধারণা করছেন আকিব।আকিব বলেন, ‘রোহিত শর্মা টি-টোয়েন্টিতে সেরাদের একজন। কিন্তু শাহিন আফ্রিদির এক ধাক্কার পর আপনি ওপেনারদের পরিবর্তন করলেন। ইশান কিশানকে ওপেনিংয়ে পাঠালেন কারণ সে বাঁহাতি।

তিনি আরও বলেন, ‘বোল্টের সামনে দুই ডানহাতিকে ব্যাটারকে ব্যাটিংয়ে পাঠাতে তারা ভয় পাচ্ছিল। তাই রোহিত তিন নম্বরে ব্যাটিং করেছে। এটা মাত্র দুই ওভারের ব্যাপার এবং রোহিতকে লুকিয়ে রাখার চেয়ে ওপেনিংয়ে পাঠানো উচিত ছিল কারণ সে বিশ্বসেরাদের একজন।

ডানহাতি ব্যাটারের বিপক্ষে বাঁহাতি বোলাররা বরাবরই বাড়তি সুবিধা পায়। তবে প্রতিপক্ষের শক্তিমত্তার চেয়ে নিজে আত্মবিশ্বাসী থাকাটা জরুরি। দলের সেরা ক্রিকেটাররা যদি আক্রমণাত্মক না হতে পারে তাহলে এর প্রভাব পুরো দলের ওপর পরে।

নিউজিল্যান্ডের বিপক্ষে রোহিতকে তিনে খেলানো প্রসঙ্গে আকিভ বলেন, ‘এটা পুরোপুরি আত্মবিশ্বাসের ব্যাপার। আপনার সেরা ক্রিকেটার যদি আত্মবিশ্বাসী না হয় এবং আক্রমণ করতে প্রস্তুত না থাকে, তাহলে পুরো দল একই বার্তা পাবে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*