আক্রমণ কৌশল পুনর্বিবেচনা করছে রাশিয়া

ইউক্রেনে রাশিয়ার আক্রমণ সব ফ্রন্টেই থমকে পড়েছে বলে দাবি করেছে যুক্তরাজ্য। তবে বিশ্লেষকরা বলছেন, আক্রমণ কৌশল নিয়ে নতুন করে চিন্তা-ভাবনা করছে রুশ বাহিনী। বৃহস্পতিবার ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নতুন এক গোয়েন্দা মূল্যায়নে দাবি করা হয়েছে, গত কয়েক দিনে স্থল, সমুদ্র কিংবা আকাশে ন্যূনতম অগ্রগতি অর্জন করেছে রুশ বাহিনী। এছাড়াও দাবি করা হয়েছে রুশ বাহিনীর মা’রাত্ম’ক ক্ষ’য়ক্ষ’তি হওয়া অব্যাহত রয়েছে।

বিষয়টির সঙ্গে দ্বিমত পোষণ করে ব্রিটিশ বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব পোর্টসমাউথ-এ মিলিটারি ক্যাপাবিলিটিজ অ্যান্ড স্ট্রাটেজি (সামরিক সক্ষমতা ও কৌশল) বিষয়ের প্রভাষক ফ্রাংক লেডউইজ। আলজাজিরাকে এক সাক্ষাৎকারে তিনি বলেেন, ‌’ইউক্রেনে রাশিয়ার আ’ক্র’মণ চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। রুশ বাহিনী তাদের সঙ্গে যেসব অ’স্ত্র ও সামরিক রসদ নিয়ে এসেছিল, সেগুলো ব্যবহার করে যতদূর সম্ভব তারা এগিয়েছে। এর মানে এই নয় যে, তারা থেমে গেছে।‘

ফ্রাংক লেডউইজ আরও বলেন, ‌’আমরা এই মুহূর্তে যেটা দেখছি সেটাকে ‘অপারেশনাল পজ’ বা অভিযান বিরতি বলা যায়। এর মধ্যেই মূলত তারা তাদের সেসব কাজ গুছিয়ে নিচ্ছে যা অভিযানের প্রথম দিকে অনেকটা দুর্বল পরিকল্পনার কারণে করতে পারেনি।‘

যুদ্ধের প্রথম থেকেই সকল হিসেব বদলে দিয়ে রুশ হামলা মোকাবিলা করে চলেছে ইউক্রেন। তাই যেভাবে ইউক্রেন দখলের প্রস্তুতি রাশিয়া নিয়েছিল তা এখন আর সম্ভব নয়। ফলে কৌশল বদলে নতুন করে যুদ্ধে নামতে হয়েছে মস্কোকে।গত কয়েক দিনে রাশিয়া যুদ্ধটাকে ইউক্রেনের পশ্চিম সীমান্ত পর্যন্ত নিয়ে গেছে। এখন ইউক্রেনের কোনো অংশই আর বাকি নেই যেখানে রাশিয়া হা’ম’লা চালায়নি।

এরই মধ্যে গত সপ্তাহ থেকে ইউক্রেনে নতুন করে অত্যাধুনিক অস্ত্র ঢোকাচ্ছে রাশিয়া। নিজেদের বাহিনীর সঙ্গে মোতায়েন করছে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। ইউক্রেনের বাহিনী পাল্টা আ’ক্র’মণ করতে শুরু করায় এসব প্রতিরক্ষা ব্যবস্থার দরকার পড়েছে রাশিয়ার। তীব্র প্রতিরোধে ধীর হয়ে গেছে রুশ বাহিনীর অগ্রযাত্রা। যু’দ্ধের ২১ দিন পার হয়ে গেছে। অথচ একটি মাত্র শহর দখল ছাড়া রাশিয়ার বড় কোনো অর্জন নেই।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*