আইসিসি থেকে সুখবর পেলেন সাকিব-লিটন-নাসুম

আফগানিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো টি-টোয়েন্টি সিরিজ জিতেছে বাংলাদেশ। দলগত অর্জনের পাশাপাশি ব্যক্তিগত নৈপুণ্যও দেখিয়েছেন সাকিব-লিটনরা। তাতে টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে তাদের।

বুধবার র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। তাতে বোলারদের তালিকায় ৮ ধাপ এগিয়েছেন সাকিব আল হাসান। নাসুম আহমেদের উন্নতি হয়েছে ১৭ ধাপ। ব্যাটিংয়ে তিন ধাপ এগিয়েছেন লিটন দাস।

দুই ম্যাচের সিরিজে বল হাতে দুই ম্যাচে ৪ উইকেট নিয়েছেন সাকিব। যার সুবাদে তার নামের পাশে যোগ হয়েছে ৩২ রেটিং পয়েন্ট। বর্তমানে ৬১৬ রেটিং পয়েন্ট নিয়ে বোলারদের মধ্যে ১৬তম অবস্থানে সাকিব।

নাসুমের উন্নতিটা অবাক করার মতো। সিরিজে মাত্র ১টি উইকেট পান এই স্পিনার। তবে বেশ মিতব্যয়ী ছিলেন। ৭ ওভারে মাত্র ৩৫ রান দেন নাসুম। তার নামের পাশে যোগ হয়েছে ৫৫ রেটিং পয়েন্ট। ফলে এক লাফে ৫০ থেকে ৩৩ নম্বরে উঠে এসেছেন বাঁহাতি এই স্পিনার।

এক ম্যাচ খেলা হাসান মাহমুদ ৪ ধাপ এগিয়ে অবস্থান করছেন ৪৩ নম্বরে। মোস্তাফিজুর রহমান এক ধাপ পিছিয়ে ২২ এবং তাসকিন আহমেদ আগের মতো ৩২তম অবস্থানে। বোলিং ক্যাটাগরিতে শীর্ষ তিনে আছেন রশিদ খান, জশ হ্যাজলউড ও ওয়ানিন্দু হাসারাঙ্গা।