আইপিএল মাতিয়েছিলেন পাকিস্তানের যে ১১ ক্রিকেটার

মাঠে গড়িয়েছে আইপিএলের পঞ্চদশ আসর। যেখানে খেলছেন বিশ্বের বড় বড় সব তারকা ক্রিকেটাররা। কিন্তু নেই ক্রিকেট পরাশক্তি পাকিস্তানের কোনো খেলোয়াড়। রাজনৈতিক দ্বন্দ্বের কারণে ২০০৯ সাল থেকেই লিগটিতে অংশ নিতে পারছেন না পাকিস্তানি ক্রিকেটাররা। যদিও ফর্মের বিচারে কোনো অংশেই পিছিয়ে নেই তারা।

গেল বছর তথা ২০২১ সালেও আইসিসির বর্ষসেরায় দাপট দেখিয়েছেন পাকিস্তানের ক্রিকেটাররা। পঞ্চাশ ওভারের ক্রিকেটে সেরার মুকুট উঠেছে পাকিস্তান অধিনায়ক বাবর আজমের মাথায়। টি-টোয়েন্টি ফরম্যাটে আন্তর্জাতিক আঙিনা দাপিয়ে সেরার সেরা হয়েছেন মোহাম্মদ রিজওয়ান। এছাড়া সেনসেশন শাহীন আফ্রিদিও আছেন সেরার কাতারে। কিন্তু তবুও তারা নেই আইপিএলে।

২০০৮ সালে আইপিএলের উদ্বোধনী আসরে পাকিস্তানের ১১ ক্রিকেটার অংশ নিয়েছিলেন। যারা হলেন- শহীদ আফ্রিদি, মোহাম্মদ আসিফ, শোয়েব মালিক, শোয়েব আখতার, উমর গুল, সালমান বাট, মোহাম্মদ হাফিজ, ইউনিস খান, কামরান আকমল, সোহেল তানভীর ও মিসবাহ-উল-হক।

পাক কিংবদন্তি পেসার শোয়েব আখতার মনে করেন, পাকিস্তানের ক্রিকেটাররা আইপিএলে খেলার সুযোগ পেলে নিলামে বাবর আজমকে নিয়ে টানাটানি হতো। আর সে ক্ষেত্রে ১৫ থেকে ২০ কোটি রুপি পর্যন্ত তার দাম উঠতো।বাবর আজম আর বিরাট কোহলি। এ দুজন যেন ক্রিকেটের মেসি-রোনালদো। প্রতিনিয়তই দুজনের তুলনা চলে।

নিজেরাও মাঠের পারফরম্যান্সে একে অপরকে ছাড়িয়ে যান। ভারতীয় সংবাদমাধ্যম স্পোর্টসকিডার আইপিএল বিষয়ক এক শোতে বাবরকে আইপিএলে দেখতে পাচ্ছেন না বলে দুঃখ প্রকাশ করে শোয়েব আখতার জানান, বিরাট কোহলির সঙ্গে তার (বাবর) জুটি গড়ার স্বপ্ন দেখেন তিনি।

প্রথম আসরে অংশ নেওয়া পাকিস্তানের ১১ ক্রিকেটারের মূল্য এক নজরে: শহীদ আফ্রিদি-২ কোটি ৭১ লাখ-ডেকান চার্জাস। মোহাম্মদ আসিফ-২ কোটি ৬১ লাখ রুপি-দিল্লি ডেয়ার ডেভিলস, শোয়েব মালিক-২ কোটি রুপি-দিল্লি ডেয়ারডেভিলস), শোয়েব আখতার-১ কোটি ৭০ লাখ রুপি-কলকাতা নাইট রাইডার্স, উমর গুল-৬০ লাখ ২৪ হাজার রুপি-কলকাতা নাইট রাইডার্স,

সালমান বাট-৪০ লাখ ১৬ হাজার রুপি-কলকাতা নাইট রাইডার্স, মোহামদ হাফিজ-৪০ লাখ ১৬ হাজার রুপি-কলকাতা নাইট রাইডার্স, ইউনিস খান-৯০ লাখ ৩৬ হাজার রুপি-রাজস্থান রয়্যালস, কামরান আকমল-৬০ লাখ রুপি-রাজস্থান রয়্যালস, সোহেল তানভীর-৪০ লাখ ১৬ হাজার রুপি-রাজস্থান রয়্যালস, মিসবাহ-উল-হক-৫০ লাখ ২০ হাজার রুপি-রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*