আইপিএল থেকে সরে দাঁড়ালে কঠোর শাস্তি দেবে বিসিসিআই

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) খেলার জন্য উন্মুখ থাকেন ক্রিকেটাররা। তারা খেলার জন্য উদগ্রীব থাকেন বলেই টুর্নামেন্টটি পৌঁছেছে অনন্য উচ্চতায়। তবে উল্টো চিত্রও আছে। অনেকে আইপিএলে নাম দিয়েও সরে দাঁড়ান স্বেচ্ছায়। তাদের জন্য আসছে কঠোর নিয়ম।

নিলাম থেকে দল পেলেও আসর শুরুর আগে আইপিএলকে ‘না’ বলা ক্রিকেটারের সংখ্যা নেহায়েত কম নয়। তবে এমনটি হলে বেশ বিপাকে পড়ে যায় ফ্র্যাঞ্চাইজি বা দলগুলো। কোনো খেলোয়াড়কে দলে নেওয়ার সময় তাকে ঘিরে নানা পরিকল্পনা সাজানো হয়। তার পরবর্তীত খেলোয়াড়দের কেনার ক্ষেত্রেও থাকে বড় প্রভাব।

হুট করে একজন খেলোয়াড় চলে গেলে বা নাম প্রত্যাহার করে নিলে ফ্র্যাঞ্চাইজিরা তাই দুর্ভাবনায় পড়ে যায়। এই সমস্যা সমাধানে বিসিসিআই কঠোর পদক্ষেপ নিতে চলেছে। ক্রিকেট বিষয়ক সংবাদমাধ্যম ক্রিকবাজ জানিয়েছে, আইপিএল থেকে নাম প্রত্যাহার করা ঠেকাতে কী পদক্ষেপ নেওয়া যায় তা খুঁজে বেড়াচ্ছে আইপিএল গভর্নিং কাউন্সিল ও বিসিসিআই।

তবে গুঞ্জন রয়েছে, ভবিষ্যতে নাম প্রত্যাহার করা ক্রিকেটারদের আইপিএলে নিষিদ্ধ করা হতে পারে। অর্থাৎ, যে ক্রিকেটার আইপিএলে দলভুক্ত হওয়ার পর না খেলার সিদ্ধান্ত নেবেন, তাদের একটি নির্দিষ্ট সময় বা নির্দিষ্ট সংখ্যক মৌসুম নির্বাসিত করা হতে পারে।

এ বছর নাম প্রত্যাহার করার নজির দেখা গেছে দুটি। দুজনই ইংলিশ ক্রিকেটার। অ্যালেক্স হেলস জৈব সুরক্ষা বলয়ের ক্লান্তি ও ধকলের কারণে কলকাতা নাইট রাইডার্সের হয়ে ১৫তম আইপিএলে খেলবেন না বলে ঘোষণা দেন, যিনি পুরো মৌসুম খেললে পেতেন দেড় কোটি রুপি। এর কিছু দিন পর ২ কোটি রুপিতে নতুন দল গুজরাট টাইটান্সে দল পাওয়া জেসন রয় পরিবারের সাথে সময় কাটানোর কথা বলে আইপিএল থেকে নাম প্রত্যাহার করেন।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*