অস্কার দৌড়ে মালালা প্রযোজিত ‘জয়ল্যান্ড’

বিদেশি সেরা চলচ্চিত্র বিভাগে ২০২৩ সালের অস্কার আসরের জন্য মনোনীত হয়েছে পাকিস্তানি সিনেমা ‘জয়ল্যান্ড’। এর কার্যনির্বাহী প্রযোজনায় নোবেলজয়ী শিক্ষাবিদ মালালা ইউসুফজাই। তার প্রযোজনা সংস্থা ‘এক্সট্রাকারিকুলার’-এর তত্ত্বাবধানেই তৈরি হয়েছে এই সিনেমা।

২০২১ সালে অ্যাপল টিভি প্লাসের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেন মালালা। সাইম সাদিক রচিত ও পরিচালিত ‘জয়ল্যান্ড’ তারই এক প্রকল্প। ছবিতে অভিনয় করেছেন আলি জুনেজো, রাস্তি ফারুক, আলিনা খান, সারওয়াত গিলানি, সোহেল সামির, সালমান পীরজাদা ও সানিয়া সাইদ।

চলতি বছরের শুরুতে কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে এই ছবি। ‘জয়ল্যান্ড’-এর হাত ধরেই কান চলচ্চিত্র উৎসবে প্রথমবারের জন্য প্রবেশাধিকার পায় কোনও পাকিস্তানি সিনেমা।ছবির বিষয়বস্তু মূলত যৌনতার বিপ্লব নিয়ে। পুরুষতান্ত্রিক সমাজে যৌনতার প্রথাবদ্ধ ধারণার বিপরীতে দাঁড়িয়ে নির্মিত হয়েছে ‘জয়ল্যান্ড’ সিনেমা।

যেখানে পিতৃতান্ত্রিক পরিবারের সদস্যরা পুত্রসন্তান জন্মের প্রত্যাশা করে। অথচ পরিবারের ছোট ছেলেটি বড় হয়ে পুরুষসুলভ জীবনযাপনের বিপরীতে এক বৃহন্নলার প্রেমে মজে। যোগ দেয় নাচের থিয়েটারে। শুরু করে নাচ-গান-নাটক। এ ছবির মধ্য দিয়ে ভেঙে যায় যৌনতার সামাজিক ও প্রথাগত ধারণা। সূত্র: হিন্দুস্তান টাইমস

Sharing is caring!