অবসরে গেলেন বোমা শনাক্তকারী ইঁদুর!

অবসরে গেলেন ল্যা’ন্ডমা’ইন শনা’ক্তকারী স্বর্ণপদকপ্রাপ্ত মাগাওয়া নামক ইঁদুর। পাঁচ বছরের ক্যারিয়ারে ইঁদুরটি কম্বোডিয়ায় ৭১টি ল্যা’ন্ডমা’ইন এবং আরও কয়েক ড’জন অবি’স্ফো’রিত ল্যা’ন্ডমাইন শনা’ক্ত করেছে।ইঁদুরটি পরিচালনাকারী মেলেন বলেন, সাত বছর বয়সী আফ্রিকান দৈত্য আকৃতির ইঁদুরটি বার্ধক্যে পৌঁছেছে।

এখন সে ধীরে ধীরে চলছে। এই জন্য তিনি তার এই প্রয়োজনকে সম্মান করতে চান।মাগাওয়া বেলজিয়ামের নিব’ন্ধিত দাতব্য ‘অ্যাপোপো’ দ্বারা প্রশি’ক্ষণ নিয়েছিল, যা তান’জানিয়ায় অবস্থিত। ১৯৯০ এর দশক থেকে ল্যা’ন্ডমা’ইন শনা’ক্ত করতে পশুদের ‘HeroRATs’ নামে পরিচিত হয়ে আসছে প্রতিষ্ঠানটি। এখান থেকে এক বছর প্রশিক্ষণের পর প্রাণীদের সার্টিফিকেট প্রদান করা হয়।

আরো পড়ুন:দাম কমলো রড-সিমেন্টের:এবার ২০২১-২২ সালের প্রস্তাবিত বাজেটে সিমেন্ট উৎপাদনে ব্যবহৃত কাঁচামাল আমদানির ক্ষেত্রে করহার তিন শতাংশ থেকে কমিয়ে দুই শতাংশ করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

একইসঙ্গে ইস্পাতের (রড) ওপর সুনির্দিষ্ট শুল্ক টনপ্রতি দেড় হাজার টাকা থেকে কমিয়ে ৫০০ টাকা করা হয়েছে। ফলে রড ও সিমেন্টের দাম কমতে পারে। গতকাল বৃহস্পতিবার (৩ জুন) বিকেলে জাতীয় সংসদে উপস্থাপিত বাজেটে এ প্রস্তাব দেন অর্থমন্ত্রী।

মন্ত্রী বলেন, যে কোনো ভৌত অবকাঠামো নির্মাণের অন্যতম উপকরণ সিমেন্ট, লোহা ও লোহাজাত পণ্য। এসব পণ্য উৎপাদনে নিয়োজিত শিল্পপ্রতিষ্ঠানকে কর সুবিধা দেওয়া হলে ভৌত অবকাঠামো নির্মাণ সহজ ও সাশ্রয়ী হবে। এর পরিপ্রেক্ষিতে সিমেন্ট উৎপাদনে ব্যবহৃত কাঁচামাল আমদানির ক্ষেত্রে করহার তিন শতাংশ থেকে কমিয়ে দুই শতাংশ করার প্রস্তাব করেন তিনি।

একই সঙ্গে সিমেন্ট, লোহা ও লোহাজাত পণ্য সরবরাহের বিপরীতে উৎসে কর কর্তনের হারও তিন শতাংশ থেকে কমিয়ে দুই শতাংশ করার প্রস্তাব করা হয়। এর ফলে দেশে এসব শিল্পের আরও বিকাশ হবে বলে মনে করেন অর্থমন্ত্রী। পাশাপাশি এরা দেশের অবকাঠামোগত উন্নয়নেও অবদান রাখবে বলে তাঁর প্রত্যাশা।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*