অবশেষে আত্মসমর্পণ করলো তালেবান সেনারা

আফগানিস্তানের হেরাতে ১৩০ জন তালেবান যো’দ্ধা আ’ত্মসম’র্পণ করেছে বলে জানিয়েছে দেশটির সরকার। আফগানিস্তানের জাতীয় গোয়েন্দা বিভাগের একজন মুখপাত্র সিনহুয়াকে এই খবর দিয়েছেন। প্রতিবেদনে বলা হয়েছে, যোদ্ধারা এ সময় ৮৫টি একে-৪৭ জমা দিয়েছেন।

তালেবানের পক্ষ থেকে এ বিষয়ে এখনো কোনো মন্তব্য করা হয়নি। আফগান গোয়েন্দা সংস্থা ‘ন্যাশনাল ডিরেক্টরেট অব সিকিউরিটি’র মুখপাত্র জিলানি ফরহাদ বলেছেন, ‘জ’ঙ্গি’দের আ’ত্মসম’র্পণ নিরাপত্তারক্ষীদের কাছে বড়সড় সাফল্য। এর ফলে হেরাত প্রদেশে দ্রুত শান্তি ও স্থিতাবস্থা ফিরবে।’

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শুরু হওয়ার পর দেশটিতে পরিস্থিতি জটিল হয়ে উঠেছে। আফগানিস্তানের বহু জেলা ইতিমধ্যে তালেবানের দখলে চলে গেছে।
এপ্রিলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা দেন, ২০ বছরের সামরিক সংশ্লিষ্টতার পর আমেরিকান সৈন্যরা ১১ সেপ্টেম্বরের মধ্যেই আফগানিস্তান ত্যাগ করবে।

এরপর একই ঘোষণা দেয় ন্যাটো বাহিনী। ঘোষণা অনুযায়ী, ১ মে যুক্তরাষ্ট্র সৈন্য প্র’ত্যা’হার শুরু করে। সেদিন থেকে একাধিক স’ন্ত্রা’সী হা’ম’লার ঘটনা ঘটেছে আফগানিস্তানে, নি’হ’ত ও আ’হ’ত হয়েছে অসংখ্য বেসামরিক মানুষ।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*