অন্যরকম যু’দ্ধে হেরে যাচ্ছে ইসরাইল

পূর্ব জেরুজালেমের শেখ জারাহতে আলজাজিরার সাংবাদিক জিভারা বুদেইরিকে গ্রে’ফতারের ২৪ ঘন্টা না যেতেই দুই ভাইবোনকে গ্রে’ফতার করেছে ইসরাইল পুলিশ। ফিলিস্তিনিরা বলছে, ইসরাইলের নিরাপত্তা বাহিনী মিডিয়া যু’দ্ধে হেরে সাংবাদিকদেরকে টার্গেট করছে।

শনিবার অধিকৃত পূর্ব জেরুজালেমে বিক্ষোভের সংবাদ সংগ্রহকালে ইসরাইলি পুলিশ আলজাজিরার সাংবাদিক জিভারা বুদেইরিকে মা’রধ’র করে। তারা ক্যামেরা ভাঙচুর করে তাকে গ্রেফতার করে। সংবাদমাধ্যম ও পর্যবেক্ষক সংগঠনগুলোর নিন্দা ও সমালোচনার পর হেফাজতে রাখা জিভারা বুদেইরিকে মুক্তি দেয় ইসরাইল ।

বিশ্বব্যাপী সাংবাদিকদের অধিকার নিয়ে কাজ করা সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারসের (আরএসএফ) মুখপাত্র সাবরিনা বেনুই বলেন, ইসরাইল কর্তৃক সাংবাদিক গ্রে’ফতার স্পষ্ট গণমাধ্যমের স্বাধীনতার লঙ্ঘন। ইসরাইল সাংবাদিকদের সরেজমিনে সংবাদ সংগ্রহে বাধা দিতে চায়। সাংবাদিকরা দায়িত্ব পালন করুক তারা সেটা চায় না।

রোববার ইসরাইল দখলকৃত পশ্চিম তীরের রামাল্লাহতে ই’হু’দি বাহিনীর নির্যাতনের শিকার হওয়া সাংবাদিকের সমর্থনে একটি র্যা লি বের হয়। রামাল্লাহ থেকে আল জাজিরার রিপোর্টার নিদা ইবরাহিম জানান, নি’র্যাত’নের শিকার সাংবাদিকের সমর্থনে বিক্ষোভকারীরা বলেছেন,দখলকৃত ইসরাইলের নি’র্যাত’নের খবর সাংবাদিকরা বিশ্ববাসীকে দেখাচ্ছে, এ কারণে তারা সাংবাদিকদেরকে টার্গেট করছে।

বিক্ষোভকারীরা আরও বলেন, ইসরাইল মিডিয়া যু’দ্ধে হেরে যাচ্ছে। কারণ, তারা বুঝতে পারছে তাদের নি’পীড়’ন, স’হিংস’তাসহ সবকিছু ফাঁ’স হয়ে যাচ্ছে। এ কারণে তারা সাংবাদিকদের ওপর আ’ক্র’মণ করে তাদেরকে থামাতে চায়।

রিপোর্টাস উইদাউট বর্ডারস জানিয়েছে, সাম্প্রতিক সপ্তাহে দখলদার ই’সরাই’লি বা’হিনী ১৪ জন সাংবাদিকে গ্রে’প্তারি করে তাদের বি’রুদ্ধে প্রশাসনিক আদেশ জারি করেছে। ইসরাইলি পুলিশ এই আইনের মাধ্যমে গ্রে’ফতারকৃতদের বিনা বিচারে দীর্ঘদিন বন্দি রাখতে পারে।

ইসরাইল বেশ কয়েকজন সাংবাদিককে দখলকৃত পূর্ব জেরুজালেমের শেখ জারাহতে সংবাদ সংগ্রহে নি’ষেধা’জ্ঞা দিয়েছে। রবিবার ইসরাইলের পুলিশ সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘সেভ শেখ জারাহ’ ক্যাম্পেইনের দুই অগ্রনায়ক মুনা আল কুর্দ এবং তার ভাই মোহাম্মদ আল কুর্দকে গ্রে’ফতার করে। এছাড়া, গত ১৫ মে গা’জা উ’পত্য’কায় আল জাজিরা, অ্যাসোসিয়েটেড প্রেসের ভবন গু’ড়িয়ে দেয় ই’হু’দি বাহিনী।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*