অধিনায়কত্ব ছাড়লেন তামিম ইকবাল।

বাংলাদেশ জাতীয় দলের ওয়ানডে অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিলেন তামিম ইকবাল। মূলত ইনজুরিই অধিনায়কত্ব ছাড়ার কারণ বলে জানিয়েছেন তিনি। বৃহস্পতিবার (৩ আগস্ট) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপনের বাসায় বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এ কথা জানান তামিম।

ব্রিফিংয়ের শুরুতেই নিজের অবস্থান পরিষ্কার করেন তামিম। বলেন, আমার আজকে একটা গুরুত্বপূর্ণ মিটিং ছিল জালাল ভাই, পাপন ভাইয়ের সাথে। আজ থেকে আমি অধিনায়কের দায়িত্ব থেকে সরে দাঁড়াচ্ছি।

এমন সিদ্ধান্তের পেছনে ‘ইনজুরি’ একটা কারণ উল্লেখ করে তামিম ইকবাল বলেন, আমি ইনজেকশন নিয়ে এসেছি। কিন্তু সেটা হিট অ্যান্ড মিসের মতো। আমি সবসময় বলি দল সবকিছুর ঊর্ধ্বে। দলের স্বার্থে আমার স্টেপ ডাউন করাটা বেস্ট পসিবল থিংস। এখন ভালো খেলায় মনোযোগ দেবো।

বৈঠক থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ও তার কথা হয়েছে জানিয়ে তামিম বলেন, মাননীয় প্রধানমন্ত্রীকে পুরো ব্যাপারটা জানিয়েছি। আমাকে সুন্দর করে বুঝিয়েছেন। উনি আমার ব্যাপারটা বুঝেছেন। এরপরই আমি সিদ্ধান্ত নিয়েছি।

তামিমের ইনজুরির বিষয়ে বিসিবির ক্রিকেট অপারেসন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, তামিমের ইনজুরির কথা আমরা জানি। তাকে একটা ইনজেকশন দেয়া হয়েছে। তারপর তারা পর্যবেক্ষণ করেছে। তখনও ব্যথা অনুভূত হলে আরেকটা ইনজেকশন দেয়া হয়। তাকে এখন বিশ্রামে থাকতে হবে। ছোটখাটো রিহ্যাব করতে হবে। সেখানে তার দুই সপ্তাহ লেগে যাবে। এরপর তাকে ইনটেনসিটি বাড়াতে হবে। সেখানেও আরও দুই সপ্তাহ চলে যাবে। তারপর সে নেটে ফিরতে পারবে। এরমধ্যে এশিয়া কাপে টিম চলে যাবে। আমরা আমাদের চিকিৎসক দেবাশীষ চৌধুরীসহ সবাই কথা বলেছি। তার পক্ষে এশিয়া কাপ খেলাটা সম্ভব হবে না। আর সার্জারি করা লাগলে সেটা ব্যাক করা কঠিন।

নিউজিল্যান্ড সিরিজে তামিম দলে ফিরবেন বলে আশা প্রকাশ করেছেন জালাল ইউনুস। বলেন, আমাদের মেডিকেল টিম তার সাথে কাজ করবে তাকে পুরোপুরি ফিট করে নিউজিল্যান্ড সিরিজ ও বিশ্বকাপে ফেরানোর জন্য।

তামিমের পাকা সিদ্ধান্তের পর বিসিবি সভাপতির কাছে অনিবার্য প্রশ্ন ছিল, তাহলে অধিনায়ক কে হচ্ছেন? নাজমুল হাসান পাপন জানালেন, এটা এখনই বলা যাচ্ছে না। আমরা আজকেই জানলাম তামিম অধিনায়কত্ব ছাড়বে। এমন যদি হতো ও শুধু এশিয়া কাপটা খেলবে না তাহলে ভাইসক্যাপ্টেন লিটন দাস অধিনায়কত্ব করতো। এখন আমাকে কয়েকজনের সাথে কথা বলে সিদ্ধান্ত নিতে হবে।

ইনজুরির কারণে খেলা না খেলার অনিশ্চয়তা তামিমকে পীড়া দিচ্ছে বলে মনে করেন পাপন। বলেন, এটা ওর ভালো লাগছে না। আমি নিশ্চিত, আমি বললে এশিয়া কাপটা ও খেলে দিতো। কিন্তু একটা এশিয়া কাপ খেলতে গিয়ে ওর ইনজুরিটা যদি আরও খারাপ হয় তাহলে পার্মানেন্ট ড্যামেজের দিকে চলে যাবে। তারচেয়ে একটা এশিয়া কাপ সে মিস করুক কিন্তু সুস্থ হয়ে ফিরে আসুক।

তামিমও আত্মবিশ্বাসী নিউজিল্যান্ড সিরিজের আগে পুরোপুরি সুস্থ হয়ে ফিরে আসবেন। অধিনায়ক হিসেবে নিজের অর্জন নিয়েও বেশ সন্তুষ্ট তিনি। বলেন, পরিসংখ্যানই কথা বলবে। তবে আমি পাপন ভাইকে বলেছি, আমি যদি এখন অধিনায়ক থাকি সেটা খুব স্বার্থপরের মতো হবে।

অধিনায়কত্ব মিস করবেন না বলেও জানালেন তামিম। বললেন, আমি যখনই মাঠে থাকবো আমি ক্যাপ্টেনের ভূমিকায় থাকবো, কারণ যেই ক্যাপ্টেন থাকুক আমি তাকে আমার সর্বোচ্চটা দিয়ে সহায়তা করবো। নামে হয়তো অন্য কেউ ক্যাপ্টেন থাকবে আমি আমার সর্বোচ্চটা দিয়ে তার পাশেই থাকবো।